Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
আলফাডাঙ্গায় কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে ধান কর্তন উৎসব
বিস্তারিত

ফরিদপুরের আলফাডাঙ্গায় কৃষি যন্ত্রপাতিতে সরকারি ভর্তুকি আওতায় কম্বাইন হারভেস্টার মেশিনে কৃষকদের বোরো ধান কর্তনের শুভ উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১১ মে) সকাল ১০ টায় সদর ইউনিয়নের বিদ্যাধর মাঠে কৃষক আইয়ুব মিয়ার জমির ধান কম্বাইন হারভেস্টার যন্ত্র চালিয়ে ধান কর্তন উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সাংসদ সদস্য মনজুর হোসেন।এসময় এমপি মনজুর হোসেন বলেন, করোনা মহামারীতে মানুষ ঘর হতে বের হতে পারছে না। কৃষকরা শ্রমিক সংকটের কারণে সময়মত ফসল কাটতে পারছে না। ফলে বর্তমান কৃষি বান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী কৃষকরত্ন শেখ হাসিনা স্থান ভেদে ৫০% ভর্তুকিতে কৃষকদের বিভিন্ন ধরনের কৃষি ষন্ত্রপাতি বিতরন করছেন।তারই অংশ হিসাবে কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে কৃষকরা অতি সহজেই তাদের ফসল কাটতে ও ঘরে তুলতে পারছে। আর করোনা পরবর্তীতে যেন দেশে কোন খাদ্য ঘাটতি না থাকে সেজন্যও সরকার ও স্থানীয় কৃষি বিভাগ সকল ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। আশা করা যাচ্ছে দেশে কোন খাদ্য সংকট দেখা দিবে না।

 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রিপদ প্রসাদ সাহা জানান, ২০১৯-২০ অর্থ বছরের সরকারের কৃষি প্রণোদনার আওতায় (৫০% ভর্তুকিতে) এ উপজেলায় একজনকে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে।

এর একটির দাম ১২ লাখ টাকা। এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর। এ ছাড়াও একই সঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়া, ও প্যাকেটজাত করা যাবে। এক একরের জন্য ডিজেল খরচ হবে মাত্র ৮ লিটার। তাই অতি অল্প সময় ও কম খরচে কৃষক তার ধান ঘরে উঠাতে পারবে।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান এ.কে.এম জাহিদুল হাসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান লায়লা পারভীন, উপজেলা কৃষি কর্মকর্তা রিপন প্রসাদ সাহা, কৃষি সম্প্রসারণ অফিসার সুদীপ বিশ্বাস, সদর ইউপি চেয়ারম্যান এ.কে.এম আহাদুল হাসান প্রমুখ। সবশেষে উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে উপস্থিত কৃষক কৃষাণীদের মাঝে সবজি বীজ বিতরণ করা হয়েছে।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
11/05/2020
আর্কাইভ তারিখ
30/06/2020